প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ নভেম্বর ২০১৮

সচিব

ছবি নাম ও পদবী ঠিকানা/টেলিফোন/ইমেইল

 

জনাব মোঃ আকরাম-আল-হোসেন
সচিব

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

 

ঠিকানাঃ ভবন নং-০৬, ৭ম তলা, রুম নং-৬০৯
        বাংলাদেশ সচিবালয়, ঢাকা-১০০০।        টেলিফোনঃ +৮৮০-২-৯৫৪০৪৮৪
ইমেইলঃ scy@mopme.gov.bd

 

জনাব মোঃ আকরাম-আল-হোসেন ১৯৬১ সালের ০১ নভেম্বর মাগুরা জেলার সদর উপজেলার হাজিপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম মোঃ আলতাফ হোসেন। তিনি হাজিপুর ইউনিয়ন বোর্ডের প্রেসিডেন্ট এবং পরবর্তীতে হাজিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। জনাব হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর ১৯৮৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে সহকারি কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে চাকুরিতে যোগদান করেন।

 

তিনি মাঠ প্রশাসনের বিভিন্ন পদে যথাঃ সহকারি কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট, নেজারত ডেপুটি কালেক্টর, ভূমি হুকুম দখল কর্মকর্তা, ঢাকা সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি পরিবেশ ও বন মন্ত্রীর সহকারী একান্ত সচিব, একান্ত সচিব, অর্থ বিভাগের উপ-সচিব, জাতীয় সংসদের উপনেতার একান্ত সচিব এবং স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্থানীয় সরকার বিভাগের যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবেও অত্যন্ত দক্ষতা ও সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। জনাব হোসেন ২০১৬ সাল হতে ০৮ মে ২০১৮ সাল পর্যন্ত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ০৯ মে ২০১৮ হতে ২৩ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত ভারপ্রাপ্ত সচিব হিসেবে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

তাঁর কর্মজীবনের উল্লেখযোগ্য কিছু সাফল্যের মধ্যে রয়েছে বিশ্ব ব্যাংকের অর্থায়নে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত ৩০০ মিলিয়ন মার্কিন ডলার সমপরিমান ২৪০০ কোটি টাকার Income support Programme for the Poorest প্রকল্পের প্রকল্প পরিচালকের অতিরিক্ত দায়িত্ব পালন। UNDP এর অর্থায়নে Local Governance Support Project এবং Upazila Governance Project এর Focal Point হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালন। এ দুটি প্রকল্প UNDP এর অর্থায়নে বাংলাদেশে বাস্তবায়িত প্রকল্পগুলোর মধ্যে শ্রেষ্ঠ প্রকল্প হিসেবে পুরস্কৃত হয়। ঢাকা ওয়াসা ও চট্টগ্রাম ওয়াসার বর্তমান বাস্তবায়িত বড় প্রকল্প পদ্মাযশোলদিয়া ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, দাসেরকান্দি সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট, কর্ণফুলী ওয়াটার সাপ্লাই ও ট্রিটমেন্ট প্লান্ট গ্রহণ ও বাস্তবায়নে তিনি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

 

জনাব হোসেন জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী, নীলক্ষেত, ঢাকা, ন্যাশনাল ইনষ্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট (NILG), বাংলাদেশ ইনষ্টিউট অব ম্যানেজমেন্ট (BIM)-এর রিসোর্স পার্সন হিসেবে সরকারি কর্মকর্তাগণের প্রশিক্ষণ প্রদান করে থাকেন। তিনি ঢাকাস্থ মাগুরা জেলা সমিতির সভাপতি হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। তিনি যুক্তরাজ্য, জার্মানী, নেদারল্যান্ড, সুইডেন, স্পেন, ফ্রান্স, গ্রীস, পর্তুগাল, ইতালী, বেলজিয়াম, অষ্ট্রিয়া, পোল্যান্ড, চেক রিপাবলিক, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি, জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, উগান্ডা, থাইল্যান্ড, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস, ভারত, নেপাল, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্কসহ অন্যান্য দেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ ও বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব প্রদান করেন।

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। তাঁর স্ত্রী মিসেস খন্দকার ফেরদৌসি আক্তার একজন গৃহীনি। জনাব আকরাম এক পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।


Share with :

Share with :

Facebook Facebook